Motivational quotes by Albert Einstein

আমি চিন্তা করেছি মাসের-পর-মাস বছরের-পর-বছর আমার চিন্তা গুলি 99 বার ভুল হয়েছে তবে আমি 100 তম বারে গিয়ে সফল হয়েছি। দুই শতাব্দি অতিক্রম হয়ে যাওয়ার পরেও যার বুদ্ধিমত্তার রেকর্ডকে আজ পর্যন্ত কেউ ভাঙতে পারনি সেই মহান বিজ্ঞানী আইনস্টাইনের মহান বাণী গুলি আজকে আমি আপনাদের বলব।

আইনস্টাইন বলেছেন নিজেকে খুশি করার একটি বিশেষ কৌশল হল অপরকে খুশি করা। বর্তমানের আমিকে ত্যাগ করলেই ভবিষ্যতের আমি কে তুমি পাবে। যদি কোন সমস্যা সমাধান করার জন্য আমার কাছে 1 ঘন্টা সময় থাকে তাহলে আমি 55 মিনিট শুধু ওই সমস্যাটা সম্পর্কে জানবো আর 5 মিনিট আমি এর সমাধানের কথা চিন্তা করব। মানুষকে জীবিত থাকতে হলে সর্বদা নতুন কিছু ভাবা উচিত।

কোন সমস্যা চেতনার যে স্তরে উপস্থিত হয়েছে সেই স্তরের সমস্যা সমাধান করা সম্ভব নয়। তাকে সমাধান করার জন্য নিজের চেতনাকে উন্নত করতে হবে। অল্প সংখ্যক মানুষ আছে যারা চোখে দেখার সঙ্গে সঙ্গেই অন্তর দিয়ে বিচার করে। সমস্ত ধর্ম, কলা, বিজ্ঞান একই বৃক্ষের শাখা-প্রশাখা মাত্র। কঠিন বিষয় এর মধ্যেই থাকে প্রকৃত সাফল্যের সুখ। একজন মানুষ সারা ব্রহ্মাণ্ডের একটি ক্ষুদ্র ভাগ। সংকীর্ণ দৃষ্টিভঙ্গি চরিত্রকে সংকীর্ণ থেকেই সংকীর্ণ বানিয়ে দেয়।

যে কখনো ভুল করেনি সে কখনো নতুন কিছু শেখার চেষ্টাই করেনি।আপনি যদি অন্যদের অনুসরণ করেন তাহলে আপনি সাফল্য পাবেন। আর আপনি যদি আপনার তৈরি করা পথে এগিয়ে যান তাহলে আপনি সেখানে এমন একটি সাফল্যের শিখরে পৌঁছাবে যেখানে কেউ কোনদিনও পৌছায় নিই।

আমি ভেড়ার নেতৃত্ব দেওয়া সিংহের বাহিনীকে ভয় পাইনা আমি ভয় পাই সিংহের নেতৃত্ব দেওয়া ভেড়ার পালকে। গতকালকে শিখুন বর্তমানে বাচুন আর আশা রাখুন ভবিষ্যতে ভালো কিছু করার জন্য। তবে প্রশ্ন করা ছাড়বেন না। আপনি খেলার নিয়ম জেনে খেললে একমাত্র ভালো খেলতে পারবেন।

মহান মানুষেরা সর্বদা সংকীর্ণ ভাবাপন্ন মানুষদের কাছে ভয়ানক বাধার সম্মুখীন হয়। যারা আমায় সাহায্য করেনি তাদের কাছে আমি কৃতজ্ঞ কারণ এই জন্যই আমি নিজের কাজ নিজেই করতে শিখে গেছি। শক্তি প্রয়োগের দ্বারা শান্তি আসে না শান্তি আসে আপস আলোচনার মাধ্যমে সমঝোতার মাধ্যমে।

এই পৃথিবী অপরাধীদের জন্য ধ্বংস হবে না যারা অপরাধ সহ্য করে চুপ করে বসে থাকে শুধুমাত্র তাদের জন্যই এই পৃথিবীটা ধ্বংস হয়ে যাবে। স্কুলের শিক্ষা সম্পূর্ণ ভুলে যাওয়ার পর অবশিষ্ট থাকে সেটি আসল শিক্ষা। সাফল্যবান মানুষ না হয়ে মূল্যবান মানুষ হওয়া উচিত।

একটি টেবিল, চেয়ার, ফল ভরা একটি পাত্র, আরেকটি বেহালা মানুষের সুখী হওয়ার জন্য আর কি দরকার? কল্পনা হল জ্ঞান এর থেকে বেশি গুরুত্বপূর্ণ। বুদ্ধিমত্তা জ্ঞান এর দ্বারাই নয় কল্পনার ক্ষমতা দ্বারাই বোঝা যায়। মানুষের প্রেমে পড়ার জন্য মাধ্যাকর্ষণ শক্তি দাই নয়।আপনি যদি কোন বিষয়ে সঠিক ভাবে বোঝাতে না পারেন তাহলে আপনি সে বিষয়টি ভালোভাবে শিখতে পারেননি। শিক্ষা মানে শুধু তথ্য সংগ্রহ করা নয় শিক্ষা মানে মন কে চিন্তা করার প্রশিক্ষণ দেওয়া। প্রকৃতিকে ভালোভাবে পর্যবেক্ষণ করুন তাহলে আপনি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন।

অভিজ্ঞতাই হলো জ্ঞানের একমাত্র উৎস, আমার বিশেষ কোন প্রতিভা নেই কিন্তু আমি অনেক কৌতুহলী। সকলেই বুদ্ধিমান কিন্তু আপনি যদি মাছকে গাছে ওঠার কথা চিন্তা করেন তাহলে মাছ সারা জীবন ওই দুর্বলতা নিয়েই কাটিয়ে দেবে। একটি জাহাজ জেটিতে রাখার পর জাহাজটি সব থেকে সুরক্ষিত থাকে কিন্তু জাহাজটি সেখানে রাখার জন্য নির্মাণ করা হয়নি।

জীবনটা ঠিক সাইকেল চালানোর মতো নিজের ব্যালেন্স থাকে সবসময় সঠিক করে রাখতে হয় না হলে পড়ে যাওয়ার ভয় থাকে। যেদিন জ্ঞান আরোহন করা বন্ধ হয়ে যাবে সেই দিন থেকেই আপনার মৃত্যু শুরু হবে। আপনি ততদিন ব্যর্থ হবেন না যতদিন না পর্যন্ত আপনি চেষ্টা করা ছেড়ে দিচ্ছে আপনি ঠিক তখনই ব্যস্ত হয়ে পড়বেন যখন আপনি চেষ্টা করা ছেড়ে দেবেন। অপরের জন্য বেঁচে থাকাই হলো সার্থক জীবনের একমাত্র লক্ষ্য।

যারা জিনিয়াস হয় তাদের মধ্যে থাকে 1% বুদ্ধিমত্তা এবং 99% কঠিন পরিশ্রম। আজ পৃথিবীতে যা পরিবর্তন হয়েছে তা শুধুমাত্র আমাদের ভাবনার ফল। তাই পৃথিবী কে পরিবর্তন করতে হলে আগে নিজের ভাবনাটিকে পরিবর্তন করতে হবে।

মহান বিজ্ঞানী আইনস্টাইনের কিছু মহামূল্যবান বাণী আজকে আমি আপনাদের জানালাম আশা করি আপনারা সঠিকভাবে বুঝতে পেরেছেন এবং এই বাণীগুলোকে অবশ্যই আপনাদের জীবনে চলার পথে মেনে চলবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *