সহজ কিছুই নয়

খুব গভীরভাবে আমি জীবনকে দেখলাম, আর এটা বুঝলাম যে মনের থেকে বড় শয়তান আর পৃথিবীতে কেউ নেই।

কেউ কেউ আমায় বলে তুমি শুধরে যাও, কিন্তু আমি কি করে শুধরে যাই ? আমি যদি শুধরে যাই তাহলে তাদের কি হবে ? যারা আমার আনন্দ কে ভালোবাসে, আমার উচ্ছ্বাসকে ভালোবাসে, আমার উজ্জ্বলতাকে ভালোবাসে। 

কাউকে সন্দেহ করে বরবাদ হওয়ার থেকে বিশ্বাস করে বরবাদ হয়ে যাওয়া অনেক ভালো।

সময়ের অপেক্ষা করো সময় তোমারও আসবে আর যখন তোমার সময় আসবে তখন তুমি প্রত্যেকটা বিষয়ের হিসাব নাও আর জবাব দাও।

যে কেউ হাতে ঘড়ি করতে পারে কিন্তু সময় প্রকৃত নিজের হওয়া দরকার। যদি কখনো কারো খারাপ চেয়ে থাকো কারো খারাপ করে থাকো তাহলে কিন্তু অবশ্যই নিজেরটা ও একবার ভেবে রেখো। সময় প্রত্যেকের জীবনেই আসে। জয় তোমার ভাবতেই রয়েছে দুর্বল হবে না দুর্বলতা তোমার মনের একটি কালো ছায়া মাত্র যা তোমাকে দুর্বল করে দেবে। 

যারা ছোট যারা বুদ্ধিমান তাদের সাথে থাকার একটা আলাদাই মজা। হ্যাঁ হয়তো সাময়িক কষ্ট পাওয়া যায় কিন্তু তাদের থেকেই গোটা দুনিয়াটা ঝলমল করে।

যে ব্যক্তি কেবল প্রয়োজনের সময় তোমাকে মনে পড়ে তোমার কাছে আসে এবং তোমাকে ডাকে তাকে তুমি অবশ্যই সাহায্য করে কারণ এটা তাকে বুঝিয়ে দিতে হবে যে যখন অন্ধকার আসে তখন কিন্তু সবাই প্রদীপের কাছেই যায়। 

দেখবে যখন তোমার বিপদ উপস্থিত হবে তখন কিন্তু তিনজন মানুষ সাহায্যের জন্য তোমার সামনে এসে দাঁড়াবে প্রথম তোমার পুত্র বা কন্যা দ্বিতীয় তোমার স্ত্রী এবং তৃতীয় ওপরওয়ালার প্রকৃত ভক্ত। তোমার জীবন থাকতে থাকতে তোমার শরীর থাকতে থাকতে আত্মসৎকার পড়ার খুবই প্রয়োজন কারণ মৃত্যুর পর কোন কিছু করার ক্ষমতা থাকেনা।

চারটে বোকা সন্তানের থেকে একটি বুদ্ধিমান সন্তান থাকা ভালো। কারণ রাতের অন্ধকার দূর করার জন্য হাজারটা তারার দরকার হয়না একটা চান্দ্র ই যথেষ্ট। তাই হাজার হাজার তারা না হয়ে একটি চন্দ্র হওয়ার চেষ্টা করো। প্রতিজ্ঞা করে একলা কিন্তু অভ্যাস করো দুজন মিলে। সঙ্গীত বা গান করো তিনজনের সাথে কিন্তু কৃষি কাজ করো চারজনের সাথে। কিন্তু যখন তুমি যুদ্ধে নামবে তখন সবাইকে সাথে নিয়ে যুদ্ধ কর।

জ্ঞান বা আধ্যাত্মিক শক্তি প্রয়োগ না করলে তা বিষাক্ত হয়ে যায়। যদি আপনার পেট খারাপ হয় তাহলে আপনার কাছে কোন খাবার খাওয়া তো শাস্তি। যার কাছে টাকা পয়সা কিছুই নেই তার জন্য সামাজিক কার্য বিশাক্ত হয়ে যায়। তাই সবসময় এটা মনে রাখবেন যদি আপনি কোন কিছু জ্ঞান লাভ করে থাকেন সেই জ্ঞানটি সবসময় প্রয়োগ করার চেষ্টা করুন।

কিছু কথা বলছি যে গুলো সবসময় মনে রাখার চেষ্টা করবে “ সঠিক বন্ধু, সঠিক ঠিকানা, কর্ম করার সঠিক জ্ঞান, খরচা করার সঠিক রাস্তা,লক্ষ্য পূরণের সঠিক মন্ত্র, এবং নিজের লক্ষ্যের সঠিক ধারণা।

আগুনের দ্বারা সোনাকে পরীক্ষা করা হয় তেমনি কোন মানুষের আচার-ব্যবহার কিরকম ? বা তার কি গুন রয়েছে ? সে কি ত্যাগ করতে পারে ? তার দ্বারাই তাকে পরীক্ষা করে বোঝা যায় যে সে প্রকৃত মানুষ কি না। 

যদি আপনি কোন কাজ না করে চুপচাপ বাড়ির মধ্যে বসে থাকেন তাহলে আপনার অভ্যাস নষ্ট হয়ে যাবে এবং আপনি আস্তে আস্তে কূড়ে হয়ে যাবেন। অপরকে ধার দেওয়া পাওনা কোনদিনও ফিরে পাওয়া যায়না তা নষ্ট হয়ে যায়। ভুল পদ্ধতিতে কাজ করলে কার্যকারী কৃষক তার বীজ কে নষ্ট করে ফেলে, আর যদি সেনাপতি না থাকে তাহলে সেনা নষ্ট হয়ে যায়। আমাদের সবার জীবন একটি যুদ্ধ আমরা সবাই প্রতিদিন প্রতিনিয়ত লড়াই করে চলেছি আর আমাদের উচিত আমাদের এই জীবন যুদ্ধে আমাদের সবাই কে একজন সেনাপতির মতো হওয়া উচিত। না হলে সবকিছুই নষ্ট হয়ে যাবে।

বড়লোক কিন্তু কিছু টাকা ইনকাম করলে পাওয়া যায় না বড়লোক হতে গেলে গরীব দের সাহায্য করতে হয়, যদি তুমি কখনো কাউকে দুঃখ দিয়ে থাকে তাহলে তার সাথে একটু সুন্দর ব্যবহার করে দেখো সে সেই দুঃখ ভুলে গিয়ে তোমার সাথে সহজভাবে মিশতে পারবে। বিবেক অজ্ঞানতাকে নষ্ট করে দিতে পারে। আর যদি তুমি মূর্খ হয় তাহলে গোটা দুনিয়া তোমাকে বোকা বানিয়ে যাবে কিন্তু যদি তুমি জ্ঞানী হও যদি তোমার মধ্যে কিছু জ্ঞান থেকে থাকে তাহলে তুমি কখনো বোকা হতে পারবে না কারো কাছে, তোমার জ্ঞান তোমার অজ্ঞানতাকে দূর করে দেবে। 

তাই এই জ্ঞানগুলি আমাদের নিজেদের মধ্যে এনে সমস্ত ভয় বিপদ থেকে দূরে চলে যেতে হবে। একটি শিশু যখন জন্মায় তখন তাকে একাই জন্মাতে হয় এবং কেউ যখন মারা যায় তখন তাকে একাই মরতে হয়, কর্ম সে একাই করে এবং তার ফল ভোগ করে সে একাই করে। একাই স্বর্গে যেতে হবে বা একাই নরকে যেতে হবে তাই সবাইকে সাথে না নিয়ে নিজের লক্ষ্য একাই ঠিক করো এবং নিজের লক্ষ্যের দিকে একাই এগিয়ে যাও।

নির্ধন ব্যক্তি সর্বদা ধন কামনা করে এবং পশু সর্বদা মূল্য কামনা করে, সব মানুষেই স্বর্গ কামনা করে কিন্তু যে প্রকৃত মানুষ সে মুক্তি কামনা করে। একটা কথা সঠিক যেটা হলো অর্জিত জ্ঞান কখনো ছেড়ে যায়না। জ্ঞান অর্জন করো এবং সেই জ্ঞান দিয়ে নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যাও থেমে যেওনা ভয় পেয়ো না, রাস্তা কঠিন হবে অনেক ঝড়-ঝাপটা আসবে কিন্তু তোমার অর্জিত জ্ঞান তোমাকে সাহায্য করবে সেই বিপদ থেকে বেরিয়ে আসতে এবং নিজের লক্ষ্যের দিকে এগিয়ে যেতে। 


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *