লক্ষ্য পূরণ করার সূত্র

যদি কোন লক্ষ্য অসম্ভব বলে মনে হয় কঠিন বলে মনে হয় তাহলেও সেই লক্ষ্য বদলানো উচিত নয় সেই লক্ষ্যে অটল থাকা উচিত, শুধু তার কৌশল বদলানো উচিত সেটাই তোমায় করতে হবে। একটা মানুষ যত বড় হতে চায় তত বড় হতে পারে, যদি তার নিজের মধ্যে বিশ্বাস রাখে।

তার যদি সাহস ও পরিশ্রম থাকে এবং সে যদি বড় অর্জনের জন্য ছোট কিছু ত্যাগ স্বীকার করতে রাজি থাকে। তার কোন কাজ-ই অসম্ভব বলে মনে হয় না। রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন আগুনকে যে ভয় পায় সে আগুন ব্যবহার করতে পারে না।

বেশিরভাগ মানুষ তার লক্ষ্য পূরণ করতে পারে না তার কারণ হলো তারা লক্ষ্য নিয়ে ঠিকমতো পরিকল্পনা করে না। এবং নিজের ক্ষমতার ওপর পুরোপুরি বিশ্বাস করে না। বিজয়ীরা জানে তাদের কোন রাস্তায় পৌঁছাতে হয়, আর যারা পরাজিত হয় তারা সেই রাস্তা খুঁজে পায়না।

আমার অভিজ্ঞতা বলে শ্রেষ্ঠ মোটিভেশন হলো সত্যি কারের ইচ্ছাশক্তি, সত্যিকারের ইচ্ছা থাকলে মানুষকে কোন বাধাই আটকে রাখতে পারেনা। যদি শান্তি মত ঘুমতে চাও তবে লক্ষ্য নিয়ে একটি দিন শুরু করো। কখনো না পড়ে যাওয়ার মাঝে বীরত্য নেই। 

বীরেরা পড়ে যায় এবং উঠে দাঁড়ায় যারা উঠে দাঁড়াতে পারে তাদের মধ্যেই তো বীরত্য লুকিয়ে রয়েছে। জ্ঞান দয়ামায়া এবং সাহস এই তিনটি হলো মানুষের প্রকৃত গুণ। সার্থক হওয়ার ক্ষেত্রে এই তিনটি গুণ যদি প্রয়োগ করা যায় তাহলে সফল হওয়ার থেকে তাকে কেউ আটকে রাখতে পারবে না।

যদি কোন লক্ষ্য অর্জন করা অসম্ভব বলে মনে হয় তবুও লক্ষ্য বদল করবে না। শুধুমাত্র কৌশলের বদল ঘটে পরিবর্তন করো। সফলতা তোমার আসবেই আসবে। মোটিভেশন দিয়ে তোমার দিন শুরু হবে অভ্যাস দিয়ে তুমি সামনে এগাবে এটাই হল জীবন। যদি তুমি লক্ষ্য নিয়ে দিন শুরু করো তাহলে প্রত্যেকটা মুহূর্ত তোমার ভালো যাবে। হয়তো তুমিও হতাশ হয়ে থাকো নয়তো তুমি নিজেকে অনুপ্রাণিত করো। 

কিছু একটা করো যদি হতাশা নিয়ে সবসময় তুমি বসে থাকো তাহলে জীবনে তুমি কখনোই নিজের সাফল্যের দিকে এগোতে পারবে না। তোমার জন্য অপেক্ষা করছে ব্যর্থতা। আর যদি সফল হতে চাও তাহলে অনুপ্রাণিত হও নিজেকে অনুপ্রাণিত করো ব্যর্থতাকে ভুলে যাও, হতাশার থেকে নিজেকে সবসময় অনুপ্রাণিত করো। 

তুমি খেলছো খেলায় হার-জিত অবশ্যই রয়েছে যদি তুমি হেরে যাও তাহলে তুমি ভেঙে পড়ো না ওটাকে একটা শিক্ষা হিসেবে নাও এবং এগিয়ে যাও কিভাবে খেলতে হয় সেই দিকে মনোযোগ দাও, দেখবে জিৎ তোমারই হবে। সফল হতে চাইলে তোমাকে সামনে আসার সমস্ত চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে, চ্যালেঞ্জ বেছে নেওয়া যায় না যা আসে তার সাথে মোকাবেলা করতে হয়। তবেই তো জীবনে সফল হওয়া যায়। 

যদি শুধুমাত্র সুখ চাও তা কোনোদিনও তুমি পাবে না, তার সাথে দুঃখ আসবেই আসবে, দুঃখ কে বরণ করে নিতে পারলেই তো সুখ পাওয়া যায়।  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *