মানুষ সারা জীবন দুঃখ পায় কেন ?

আজ আপনাকে যে বাক্যগুলি আমি বলব সেগুলি মহাকাব্য মহাভারত থেকে উদ্ধৃত মহাত্মা বিদুরের নীতি কাব্য। যা আপনার জীবনে চলার পথে আপনাকে সাহায্য করবে। এবং আপনাকে অনেক জ্ঞান দান করবে। আপনি আপনার লক্ষ্য কে সফল করতে এই নীতি বাক্য গুলিকে যদি মেনে চলেন তাহলে অবশ্যই আপনি সাফল্যের পরিপূর্ণতা পাবেন।

কারা সর্বদা দুঃখী থাকে? এর উত্তরে মহাত্মা বিদুর বলেন ছয় ধরনের মানুষ সর্বদা দুঃখী থাকেন। কখনো সুখ পায় না তারা হলো – ১. পরের ভাগ্যে তে জীবন ধারণ করা ব্যক্তি তিনি বলতে চেয়েছেন যে সমস্ত ব্যক্তিরা অপরের উপর নির্ভরশীল হয়ে পড়ে অপরের সাহায্য ছাড়া নিজের জীবন কাটাতে পারে না তারাই সর্বদা দুঃখি থাকে।

২. সর্বদা সন্দেহকারী ব্যক্তি এরা সব সময়ই দুঃখি থাকে, এরা সব কিছু বিষয়কে সন্দেহ করে এবং মানসিকভাবে অত্যাধিক সেই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করে। যদি কেউ তার ভালো যায় এবং তাকে কোনো পরামর্শ দেয় বা তার কোনো ভালো কাজ করে দেয় তাও সে তাকে নিয়ে সন্দেহ করে এই ধরনের মানসিকতার মানুষেরা খুবই অসুখী হয় এবং দুঃখী থাকে সবসময়।

৩. কখনো সন্তুষ্ট না হওয়ায় মানুষেরা কখনো সুখী থাকে না। অনেক মানুষ আছে যারা কোন কিছুতেই সন্তুষ্ট হয় না তাদের যতই আপনি আনন্দদিন যতই আপনি ধন-দৌলত দিয়ে দিন না কেন তারা কোনো কিছুতেই সন্তুষ্ট হয় না। এই প্রকার ব্যক্তিরা কখনো জীবনে সুখী হয় না যারা অপরকে ঘৃণা করে, যাদের মনে অনেক রকম ক্ষোভ জমে আছে এবং যারা অপরের সুখ দেখতে পায়না।

৪. তাদের পায়ের তলায় পৃথিবীর সর্ব সুখ এনে দিলেও তারা কোনো কিছুতেই সুখ পায়না। যখনই অপর ব্যক্তির সাথে পরিচয় ঘটবে তার ঘৃণা করার ঘৃণ্য মানসিকতা তাকে দুঃখের সাগরে পতিত করবে। এককথায় এরা কখনো কোনদিনও সুখী হয় না। ৫. যে অপরের সুখ দেখে জ্বলতে থাকে তারা কখনো সুখী হয় না। যে সমস্ত ব্যক্তিরা অপরের সুখ শান্তি কে অনেক বড় করে দেখে এবং তাদের সুখে থাকতে দেখে নিজেরা জ্বলে পুড়ে যায় তারা কখনো সুখী হতে পারে না। এই সব ব্যক্তিরা নিজের সুখ, শান্তি, সম্পদ দেখতে পায় না। এরা যেমন অপরের ক্ষেত্রে খুবই ভয়ঙ্কর হয় তেমনি নিজের ক্ষেত্রে এরা কখনো সুখী হতে পারে না।

৬. যে ব্যক্তিরা সবকিছুতে রাগ করে সব সময় লেগে থাকে সামান্য কিছু ব্যাপারে তারা রেগে যায় তারা কোনদিনও সুখী হতে পারে না। রাগ একপ্রকার দৈত্যের মতো কোন ব্যক্তিকেই সারা জীবনের মতো শেষ করে দিতে পারে। এমন ক্ষতি করে দিতে পারে যার মূল্য তোমাকে সারা জীবন দিয়ে যেতে হবে। এমন অনেক ব্যক্তি আছে যারা সর্বদা আকর্ষণ করে সর্বদা তারা লেগে থাকে তাদের চোখ দিয়ে সর্বদা যেন অগ্নিকুণ্ড ঝরে পড়ছে তারা কখনো সুখী হতে পারে না।

মহাত্মা বিদুর এই ৬টি দোষের কথা বলেছে, যেগুলি আপনার মধ্যে থাকলে আপনি জীবনে কোনদিনও সুখী হতে পারবেন না। এবার আমার একটি প্রশ্ন আপনার কাছে এই 6 টি দোষের মধ্যে কোন একটি দোষ আপনার মধ্যে নেই তো ? দেখবেন যদি আপনার মধ্যে একটিও থেকে থাকে তাহলে আপনিও কিন্তু সুখী থাকবে না, তাই ইমিডিয়েটলি নিজের মধ্যে থেকে এই দোষ টিকে টেনে বার করে ফেলুন আর একটি স্বাভাবিক জীবনযাপন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *