ময়লা মুছে ফেলুন

আজ আমি স্বামী বিবেকানন্দের কিছু বাণী আপনাদের জানাবো যা আপনাদের জীবনের পথে চলছে এবং সঠিক ভুলের বিচার করতে শেখাবে। 

“জীবনটা ক্ষণস্থায়ী স্বপ্ন মাত্র যৌবন ও সুন্দর্য নষ্ট হয়ে যায়”। “দিবারাত্র বলো তুমি আমার পিতা, মাতা, স্বামী, দৈত্ব, প্রভূ, ঈশ্বর”। “আমি তোমা ছাড়া আর কিচ্ছু চাইনা কিছুই চাইনা”। “আমি তোমাতে তুমি আমাতে, আমিই তুমি তুমিই আমি” । “ধন চলে যায় সৌন্দর্য বিলীন হয়ে যায়, জীবন দ্রুত গতিতে চলে যায় শক্তি লোপ পেয়ে যায়, কিন্তু প্রভু চিরদিন থাকেন, চিরদিন থাকে প্রেম”। 

তিনি চিরকাল সকলের হৃদয়ে বিরাজ করিতেছেন যদি দর্পণের ওপর ধূলীয় ময়লা থাকে তাতে যেমন চেহারা আমরা দেখতে পাই না তেমনি আমাদের হৃদয় দর্পণে এরকমই অজ্ঞানও পাপের ময়লা রইয়াছে তাই আমরা প্রভুকে দেখতে পাচ্ছি না। তুমি তোমার কাজ করে যাও আর মনে রেখো তোমার কাজ একদিন তোমাকে সফলতা রাস্তায় পৌঁছে দেবে। 

তোমরা যদি আমার সন্তান হও তবে কিছুতেই তোমাদের গতি রোধ করতে পারবে, তোমরা সিংহ তুল্য হবে। ভারতকে সমগ্র জগত কে জাগাতে হবে। আর তা না করলে তোমাকে কাপুরুষ বলবে। আর সফলতাই হল তোমার সিদ্ধি। তোমরা সকলে ভাবো আমরা অনন্ত বলশালী আত্মা, দেখো দেখি কি বল আর কি বেড়ায়।

“দীনহীনা” কিসের দীনহীনা? আমি ব্রহ্মময়ী ব্যাটা। কিসের রোগ, কিসের ভয়, কিসের অভাব, দীনহীনা ভাবা সবথেকে ক্ষতিকর এটাই হল অসফলতার একমাত্র লক্ষ্য।

তোমাদের মন আর মুখ কি এক হয়েছে? তোমরা কি মৃত্যুভয় পর্যন্ত তুচ্ছ করে নিঃস্বার্থ ভাবে থাকতে পারো ? তোমাদের হৃদয়ে প্রেম আছে তো? যদি এগুলি তোমার মধ্যে থাকে তাহলে কোনো কিছুকে এমনকি মৃত্যুকে ভয় পাওয়া পর্যন্ত তোমার দরকার নেই। এগিয়ে যাও বৎসগণ এগিয়ে যাও। সমগ্র জগৎ জ্ঞানালোক চাইছে, উৎসুক নয়নে তাই জন্য তোমাদের দিকে তাকিয়ে রয়েছে। তোমরা এগিয়ে যাও।

ধৈর্য এবং পবিত্রতা এবং অধ্যবসায় জয় অবশ্যই হবে। নিরাশ হইও না স্মরণ রাখিও ভগবান গীতায় বলিয়াছে কর্মে তোমার অধিকার ফলে নয়। দৃঢ় ভাবে কাজ করে যাও, অবিচল অধ্যবসায় শীল হয়। প্রভুর উপর বিশ্বাস রেখো। সফলতা তোমায় খুঁজে নেবে। ধীর, নিস্তব্ধ অথচ দৃঢ় ভাবে কাজ করতে হবে।

খবরের কাগজের হুজুক করা নয় সর্বদা মনে রাখতে হবে নাম যশ আমাদের উদ্দেশ্য নয়, পবিত্রতা সহিষ্ণুতা ও অধ্যবসায় এই তিনটি প্রেম এবং সিদ্ধি লাভের জন্য একান্তই দরকার। 

প্রত্যেক দাস জাতির মূল পাঁপ হল ইর্ষা আবার ইর্ষা অসহযোগিতার অভাবেই এই দাসত্বকেই চিরস্থায়ী করে রাখে। ভারতের বাইরে না এলে তুমি আমার এই মন্তব্যর মানে বুঝবে না। কোন বড় কাজী গুরুতর পরিশ্রম এবং কষ্ট স্বীকার ব্যতীত সম্পন্ন হয় নাই। তাই কষ্ট সবার আগে প্রয়োজন।

“প্রেমই জীবন, ইহাই জীবনের একমাত্র গতি নিরামক। স্বার্থপরতার মৃত্যু, ইহা দেহাবসানে ও এই স্বার্থপরতা প্রকৃত মৃত্যু স্বরূপ, তাই স্বার্থপরতা নয় প্রেমকে জীবনের অঙ্গ করে তুলুন”। 

আশাকরি স্বামী বিবেকানন্দের বাণী গুলো আপনার জীবনের পথে কাজে লাগবে এবং আপনি এই বাণী গুলো যদি মেনে চলেন তাহলে অবশ্যই সাফল্যের শিখরে আপনি একদিন পৌছাবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *