বিল গেটসের নীতি

সবচেয়ে অসুখী মানুষের প্রতি লক্ষ্য রাখুন অনেক কিছু শিখতে পারবেন। সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা বিশ্বের বিখ্যাত ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম। যেই ব্যক্তির নাম সারা পৃথিবীর বুকে উজ্জ্বল হয়ে রয়েছে, সেই বিল গেটসের এত উন্নতির কি কি কারণ ছিল সেই কারণগুলি আমি আজকে আপনার সামনে তুলে ধরব এবং আপনি যদি বিল গেট্স এর রাস্তায় চলেন উনার নীতিগুলি মেনে চলেন তাহলে অবশ্যই আপনিও জীবনে সফল হবেন এবং আপনার নাম ও পৃথিবীর বুকে উজ্জ্বল হয়ে থাকবে। 

তার প্রতিটি কথায় রয়েছে তারণ্যের ছাপ, রয়েছে মানুষকে উদ্দীপনা জাগানোর সম্পূর্ণ ক্ষমতা। তার কিছু মূল্যবান বক্তব্য এবং উল্লেখযোগ্য বানী আজকে আমি আপনাদের জানাবো। 

তোমরা স্নাতকেরা অসংখ্য উদ্ভাবনে নেতৃত্ব দেবে। পৃথিবী কে এগিয়ে নিয়ে যাবে,তোমাদের বয়সে আমি পৃথিবী কে যতটা চিনতাম আমি বিশ্বাস করি আজ তোমরা তার থেকে অনেক বেশি জানো। আমি যা করেছি তোমরা তার থেকে অনেক বেশি কিছু করতে পারবে। যদি তোমরা এতে তোমাদের মন-প্রাণ ঢেলে দাও। 

আপনার সবচেয়ে অখুশি কাস্টমাররা আপনার শিক্ষা নেয়ার জন্য যথেষ্ট। অর্থাৎ আপনার অসন্তুষ্ট ক্রেতাদের থেকে আপনি শিক্ষা গ্রহণ করতে পারেন। তাদের সকল অভিযোগই হচ্ছে আপনার শিক্ষার মূল উৎস। 

পৃথিবীর পরিবর্তন করতে চাইলে তা বিয়ের আগেই করতে হবে। বিয়ের পর পৃথিবী পরিবর্তন তো দূরের কথা টিভির চ্যানেল পরিবর্তন করতে পারবেন। 

যখন তোমার পকেট ভর্তি টাকা থাকবে তখন তুমি ভুলে যাবে যে তুমি কে। কিন্তু যখন তোমার পকেট ফাঁকা হয়ে যাবে তখন সমগ্র দুনিয়া ভুলে যাবে যে তুমি কে।

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক এটি স্মার্ট মানুষের চিন্তায় রয়েছে তারা কখনো ব্যর্থ হবে না। মানুষ সবসময় পরিবর্তনে ভয় পায় তা আমরা দেখতে পাই। যখন বিদ্যুৎ আবিষ্কার হয় তখন তুমি বিদ্যুৎ ব্যবহার করতে ভয় পেতে, তারা কয়লা এবং গ্যাস চালিত ইঞ্জিন ব্যবহারের ক্ষেত্রে ও ভয় পেত। যারা অজ্ঞ থেকেছে তারা সব সময় নতুন কে ব্যবহার করতে নতুনকে মেনে নিতে ভয় পেত। একটু সরাসরি বলতে গেলে অজ্ঞতাই ভয়ের জন্ম দেয়। 

আপনি যদি কোন কিছু ঠিক করে করতে না পারেন অন্তত চেষ্টা তো করুন। আপনি যদি গরীব হয়ে জন্ম নেয় তাহলে সেটা আপনার দোষ নয় কিন্তু আপনি যদি গরীব হয়ে মারা যান তাহলে সেটাই আপনার সব থেকে বড়ো দোষ। আমাদের জন্য সফলতার মূলমন্ত্র হলো সবসময় চৌকস ব্যক্তিদের কাজে নিয়ে আসুন। আমরা যদি উপযুক্ত ব্যক্তিদের কাজে নিয়োগ করে উদ্বুদ্ধ করতে না পারি তাহলে পেছনে পড়ে থাকতেই হবে সেটাই হলো অনিবার্য পরিণতি। 

প্রকৃতপক্ষে কোম্পানি বড় মাঝারি তা নিয়ে বড় কথা নয়, বড় কথা হলো সে কোন কোন ইমপ্লয়িদের নিয়োগ করেছে, তাদের অবস্থান। আমরা যদি পরবর্তী শতাব্দী কথা চিন্তা করে তাহলে তারাই নেতা হবে যারা অন্যদের ক্ষমতায়ন করে। আমাদের এমন কিছু মানুষের প্রয়োজন যারা আমাদেরকে তাদের মতামত জানাবে। এভাবেই আমরা উন্নতি করতে পারব।

আমাদেরকে প্রচুর টাকা ঢালতে হবে আমাদের স্বভাবের পেছনে। আর যদি তা আমরা বদলাতে চাই। কারণ আমাদের স্বভাব পরিবর্তন করলেই প্রকৃত আমাদের পরিবর্তন হবে। একবার পরীক্ষায় কয়েকটা বিষয় আমি ফেল করেছিলাম কিন্তু আমার বন্ধুরা সব বিষয়ে পাস করেছিল, এখন সে একটা মাইক্রোসফট এর ইঞ্জিনিয়ার আর আমি মাইক্রোসফট কোম্পানির প্রতিষ্ঠাতা।

আমাদের জীবন কতগুলো পরীক্ষার সেমিস্টারে বিভক্ত নয়। এখানে কোন গ্রীষ্মকালের ছুটি নেই এবং খুব কম সংখ্যক লোকই তোমার সামর্থ্য চেনাতে সাহায্য করতে আসবে। আমি এটা বিশ্বাস করি যে আপনি যদি মানুষদের সমস্যা দেখান এবং তার সমাধানও দেখান তবে মানুষ স্থানান্তর হবে। সফলতা উদযাপন করা ভালো তবে ব্যর্থতার দিকে নজর অবশ্যই দিতে হবে। 

সরকার মানুষের জন্য নীতি তৈরি করে এবং তারা মানুষদের সম্পদ প্রদান করে যা তাদের প্রয়োজন। তারা গবেষণার জন্য অর্থ সংগ্রহ করে থাকে যারা নতুন কোন আবিষ্কারের মাধ্যমে মানুষের জীবনে মান উন্নত হতে পারে।

কে বলেছে যে আমরা দারিদ্র বা রোগ ব্যাধি নিরাময় করতে পারিনা? আমরা অবশ্যই পারবো সমস্যা যতই বড় হোক না কেন আশা মানুষকে বাঁচিয়ে রাখতে হবে। সমস্যাকে নিজের চোখে না দেখলে তার সামনে না গেলে শুধু আশা দিয়ে কখনই সেটা সমাধান করা যায় না। আমি আশাবাদী দের দলে নই কিন্তু আমাদের স্বীকার করতে হবে যে প্রযুক্তি ও উদ্ভাবনকে আমরা বৈষম্য দূরীকরণের কাজে না লাগায় তাহলে ভবিষ্যতে আমরা এমনসব উদ্ভাবন নিয়ে বসে থাকব যা পৃথিবীতে আরো বিভক্ত করে ফেলবে। 

উদ্ভাবন দিয়ে কি হবে যদি তা স্কুলে শিক্ষার মান না বাড়ায়, যদি ম্যালেরিয়া নির্মূল করা না যায়, দরিদ্র কৃষকের মুখে নিশ্চয়তা না থাকে। সবশেষে একটা কথা বলি যে সবগুলো ডিম একটা ঝুড়িতে রেখোনা দুর্ঘটনায় নিঃস্ব হয়ে যাবে। 

মানে বিল গেটস বোঝাতে চেয়েছে যে তোমার সঞ্চয় কে তোমার সম্পদ কোন একটি জায়গায় ইনভেস্ট করোনা তাহলে যদি সেই জায়গাটা নষ্ট হয় তোমার সমস্ত ইনভেস্ট নষ্ট হয়ে যাবে তাই তোমার ইনভেস্টমেন্ট টা তুমি বিভিন্ন খাতে করো। কারণ একটি জায়গা তোমার নষ্ট হয়ে গেলেও অপর গুলি তোমার থেকে যাবে। 

আশাকরি আপনি বিল গেটসের মতামতগুলি বুঝতে পেরেছেন এবং যদি আপনি সাফল্য পেতে চান যদি আপনি নিজের সময় কে নষ্ট না করতে চান যদি আপনি ভবিষ্যতে প্রতিষ্ঠিত হতে চান তাহলে এই নীতি গুলি মেনে চলবেন তাহলে অবশ্যই সাফল্য পাবেন আপনি। 


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *