জিততে হলে লড়তে হবে

বিজেতা সর্বদা বলে আমাকে কিছুই করতে হবে আর ব্যর্থ মানুষেরা বলে আমি কিছু পাব,কোন কিছু চাহিদা থাকলেই পাওয়া যায় না, তার জন্য দরকার পরিশ্রমের যা বিজেতা মানুষেরা সব সময় করে থাকে। 

তুমি কখন সঠিক ছিলে কখন তুমি সঠিক কাজ করেছে তা কেউ মনে রাখবে না। সবাই মনে রাখে তখন তুমি একটা ভুল করেছো তখন তোমার থেকে একটা ত্রুটি হয়ে গেছে। 

পৃথিবীতে একমাত্র তোমার মন যে খুশি হলে কোন ভাল কিছু কাজ করে, তাই উচিত হলো তাকে খুশি রাখা। 

যদি তুমি তোমার লক্ষ্য ঠিক না রাখ তাহলে কখনোই তুমি ওখানে পৌঁছতে পারবে না কখনোই তুমি সাফল্যের চাবিকাঠি পাবেনা। তারপর তুমি আস্তে আস্তে সেখানে পৌঁছে যাবে যেখান থেকে তুমি তোমার এই পথ চলা শুরু করেছিলে। 

তাই পদক্ষেপ নেওয়ার আগে লক্ষ্য স্থির করা দরকার। 

মনে রাখবে কোন স্বপ্ন দেখলে সেই স্বপ্নটাকে পূরণ করার শক্তি রাখতে হয়। 

তুমি কাকে বিশ্বাস করছে ? ওকে যে তোমার সামনে প্রশংসা করছে ? আর অপরের নিন্দা করছে ? সত্য কথা তো এটাই যে অপরের কাছে তোমার নিন্দা করবে। যদিও করে উঠতে চাও তাহলে ভেতরে থাকা অহংকার কে ত্যাগ করো হালকা হও। মনে রাখবে সেই ওপরে উঠতে পারে যে অহংকার, ঘৃণা ত্যাগ করে হালকা হতে পারে। 

যদি কারোর ওপরে তুমি রেগে থাকো তোমার ভিতরে অতিরিক্ত অহংকার থেকে থাকে তাহলে সেগুলিকে তুমি আস্তে আস্তে বের করো, যদি এগুলো ত্যাগ করতে না পারো তাহলে কখনো তুমি তোমার লক্ষ্যে পৌঁছতে পারবে না, কারণ তোমার লক্ষ্যের রাস্তাতে এগুলি বার বার বাধা হয়ে দাঁড়াবে তুমি নিজের লক্ষ্য পূরণ করতে চাইলেও এগুলি তোমাকে আটকে ধরবে আঁকড়ে ধরবে তুমি পারবে না নিজের সাফল্যে পৌঁছাতে।

একটি সুন্দর মন হাজারটি সুন্দর চেহারা থেকেও মূল্যবান। তাইতো বন্ধু সুন্দর চেহারা নয় সুন্দর মনের সন্ধান করা দরকার।

কখনো এরকম প্রার্থনা করো না যে তুমি যাতে বিপদ থেকে বাঁচতে পারে, বরং তুমি এই প্রার্থনা করো যাতে তুমি সকল বিপদ থেকে নিজেকে রক্ষা করতে পারো এবং সেই বিপদের সাথে লড়াই করতে পারো। 

এটা সত্যি যে আমরা সব সময় প্রমাণ করতে ব্যস্ত হয়ে উঠি যে ঈশ্বর, আল্লাহ, যীশু তারা আছে কি না দুনিয়াতে, কিন্তু একবারও এই প্রশ্ন করি না যে আমার মধ্যে মনুষত্ব আছে কিনা? 

পৃথিবীতে তিনটি জিনিসকে কখনো লুকানো যায়না , সেটি হল চন্দ্র, সূর্য এবং মিথ্যা। তাইতো কখনো মিথ্যার আশ্রয় নিও না কারণ সত্যিই এটা কখনো না কখনো সকলের সামনে আসবেই।

লক্ষ্য যতই ছোট হোক তাকে বড় করার চেষ্টা করো এবং লক্ষ্য যতই দূরে থাকুক তার কাছে পৌঁছানোর চেষ্টা করো। সামনে যতই প্রতিবন্ধকতা আসুক তাকে জয় করার চেষ্টা করো। বিপদ যতই বড় হোক তাকে প্রতিরোধ করার চেষ্টা করো। মায়া যতই বড় হোক তাকে ভোলার চেষ্টা করো, হিংসা যতই বড় হোক তাকে ত্যাগ করার চেষ্টা করো। বিশ্বাস যতই ছোট হোক তাকে রক্ষা করার চেষ্টা করো। অহংকার যতই বড় হোক তাতে দূর করার চেষ্টা করো। দুঃখ যতই বড় হোক তাকে ভুলে যাওয়ার চেষ্টা করো। সুখ যতই দূরে থাকুক তাকে আপন করে নেওয়ার চেষ্টা করো। কার যতই কঠিন হোক তাকে সম্পূর্ণ করার চেষ্টা করো, এটাই হলো সফলতার একমাত্র পথ। 

ঘৃণা থেকে জন্ম হয় ক্রোধের আর ক্রোধ থেকে জন্ম হয় অপরাধের। তাই যদি বাঁচতে চাও ঘৃনা মন থেকে পরিত্যাগ করো। সুযোগ তোমার জীবনে আসবেই তাই নিজেকে সেই সুযোগের জন্য আগে থেকে তৈরি করে রাখো। 

কারণ সুযোগ আসার সাথে সাথেই যেন তুমি তোমার যোগ্যতাকে কাজে লাগাতে পারো। কারণ সুযোগ আর যোগ্যতা মিলেই হল ভাগ্য, যা তোমার সুন্দর ভাবে ভাগ্য রচনা করবে। তুমি জানোনা তুমি কে তুমি হচ্ছ একটি ঘুমন্ত আগ্নেয়গিরি, তুমি শান্ত নিরিবিলি একটি ছায়ায় বসে থাকা একটি ঘুমন্ত সিংহ, তুমি রাতের শেষে অপেক্ষাকৃত একটি ভোরের কোকিল, মনে হচ্ছো একটি ফুটন্ত লাভা, তুমি হচ্ছে একটি মহাসাগর, তুমি হচ্ছ মহাকাল। তুমি হচ্ছো একটি সুন্দর সৃষ্টি যার সংস্পর্শে আসলে অনেক কিছু পরিবর্তন হয়ে যেতে পারে অনেক কিছু সুন্দর হয়ে যেতে পারে। কিন্তু এখনো তুমি কল্পনায় আর মায়ার জালে বন্দি হয়ে রয়েছো। 

কেন রয়েছো ? তুমি ওখান থেকে নিজেকে বের করে আনো, সব কিছু ভেঙে চুরমার করে দাও , এগিয়ে যাও নিজের লক্ষ্যের দিকে, ঠিক করো নিজের লক্ষ্য কে এবং সাফল্যের দিকে দৌড়াও দেখবে তুমি একদিন জিতবে সফল তুমি হবেই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *