জাগিয়ে তোলো নিজের জেদ কে

নিজের মধ্যে জাগিয়ে তোল জেদ কে। 

কি চাও জীবন থেকে সেটা আগে ঠিক করো দু’কদম এগিয়ে একশোবার ভাবছো কেন ? কিসের এত ভয় যদি জীবনকে ভয় পাও তাহলে তুমি সময়ের কাছে হেরে যাবে। 

জীবনের লক্ষ্যে পৌঁছা হয়ে গেলে সফলতা পেতে গেলে অনেক পথ পাড়ি দিতে হয়।

অনেক ত্যাগ স্বীকার করতে হয় অনেক ধৈর্যের পরীক্ষা দিতে হয় অনেক কিছু মেনে নিতে।

যদি বিশ্বাস না হয় তাহলে যেকোনো সফল মানুষের জীবন কাহিনী ঘটে দেখো এই একই জিনিস তুমি সেখানেও দেখবে । সেই মানুষটিও সফল হতে গিয়ে নিজের জীবনে অনেক কিছু বলী দিয়েছে, অনেক কিছু ত্যাগ করেছে অনেক জিনিস মেনে নিয়েছে। তাদের এই ত্যাগের জন্যই তারা সফলতা পেয়েছে । 

তাহলে এগিয়ে যান বড় বড় কথা বললেই বড় হওয়া যায়না তার জন্য লড়াই করতে হয় এগিয়ে যেতে হয় নিজের লক্ষ্যের দিকে। 

নিজের বাবা-মাকে কখনো মিথ্যা কথা বলবে না এবং তাদের মিথ্যা কথা বলবে না যারা তোমাকে অন্ধের মত বিশ্বাস করে । যারা তোমার ভালো চাই, যখন তুমি সাফল্যের সিঁড়িতে উঠবে তখন দেখবে তারাই কিন্তু তোমাকে সাহায্য করবে তোমাকে প্রাণপণ এগিয়ে যাওয়ার প্রেরণা দিয়ে যাবে। 

মিথ্যা সব সময় মিষ্টি হয় শুনতে ভালো লাগে, কিন্তু সত্যি সবসময় তেতো হয় শুনতে খারাপ লাগে। 

জীবনে এগিয়ে যেতে শুধু লাগে পরিশ্রম কারণ হলো একমাত্র রাস্তা যা তোমার সাফল্য সিড়িতে উঠতে সাহায্য করবে। কোনরকম সহজ উপায় হয় না সব কঠিন উপায় থাকে এবং সেগুলিকে কাটিয়েই তোমাকে জিততে হবে এগিয়ে যেতে হবে। এবং তোমাকে ত্যাগ করতে হবে জীবনের লক্ষ্য পূরণ করতে গেলে তোমাকে ত্যাগ স্বীকার করতেই হবে। 

আর যদি তুমি তোমার বন্ধুদের সাথে ঘুরতে না যাও মন দিয়ে কাজ করো সাফল্যের সিঁড়িতে ওঠার জন্য নিজেকে তৈরি করো তাহলে দেখবে ভবিষ্যতটা তোমার অনেক সুন্দর হবে এবং এর জন্য কিন্তু তুমি নিজের উপর প্রাউড ফিল করবে।

আর যদি তুমি তা না করে তোমার সময় গুলিকে ঘুরে বেরিয়ে কাটিয়ে দাও কাজে মনোযোগ না দেও এবং নিজের ভবিষ্যতের চিন্তা না করো তাহলে তোমার মত বোকা এই পৃথিবীতে আর একটিও ব্যক্তি হবে না এবং তুমি যখন বয়স কালে এসে দেখবে তখন তোমার কাছে সুখ বলে কিছুই থাকবে না। 

এখনো সময় আছে বেছে নাও নিজের জীবনের দিনগুলো এবং এখনই তুমি চিন্তা করো যে তুমি এখন কটা দিন পরিশ্রম করে সারাজীবন সুখে কাটবে নাকি এখন দিনগুলি নষ্ট করে সারা জীবন পরিশ্রম করে কাটাবে। 

একটা কথা সবসময় মনে রাখবে বিপদ থেকে দূরে গিয়ে কিন্তু বিপদে সমাধান করা যায় না। তার সামনে দাঁড়িয়ে তার মোকাবিলা করতে হয় , তাহলেই তার সমাধান হবে। যদি তুমি বিপদ থেকে দূরে পালিয়ে যাও তাহলে কিন্তু সেই বিপদ তোমার পিছু পিছু চলে আসবে। 

জীবনে অনেক ঝুঁকি আসবে অনেক বিপদ আসবে সেগুলোর সাথে লড়াই করে তোমাকে এগিয়ে যেতে হবে তোমার লক্ষ্যের দিকে আর যদি তোমার কাছে কোন লক্ষ্য না থাকে তাহলে লক্ষ্য তৈরি করো জীবনে সাকসেস পেতে গেলে লোকে তোমাকে সামনে রাখতে হবে। আর যদি কোন সমস্যার থেকে সরে যাও সমস্যার সাথে লড়াই না করো তাহলে তুমি প্রকৃত মানুষ হয়ে উঠতে পারবে না। 

একটি উদাহরণ দিয়ে আমি তোমার বোঝাচ্ছি যদি একটি শান্ত সমুদ্রে তোমাকে জাহাজ চালাতে দেওয়া হয় তাহলে তুমি কোনদিনও প্রকৃত নাবিক হয়ে উঠতে পারবে না। কিন্তু 

তোমাকে যদি একটু উত্তেজিত সমুদ্রে জাহাজ চালাতে দেয়া হয় তাহলে তুমি যদি সেই জাহাজটিকে ঠিকভাবে তার লক্ষ্য পর্যন্ত পৌঁছে দাও তাহলেই তুমি একজন সফল নারী হিসেবে পরিচিত। 

নিজেকে হারিয়ে ফেলি কিন্তু নিজের মুখের হাসি কখনো হারিও না। 

কিছু বলার আগে সেটা শুনে নেওয়ার চেষ্টা করো। যদি পুজো করতে হয় তাহলে বিশ্বাস করতে শেখো।।

কিছু বলার আগেই সেই বিষয়ে একবার ভেবে নাও এবং কিছু লেখার আগে সেই বিষয়ে একবার জেনে নাও। আর হেরে যাওয়ার আগে একবার চেষ্টা করতে শেখো। 

যদি সফল হতে চাও তাহলে হাসতে শেখো নিজের লক্ষ্য কে সবার আগে তুলে ধরো। 

এগিয়ে যাও জীবনের পথে সব বাধা বিঘ্ন কে কাটিয়ে। আর পূরণ করো নিজের সব স্বপ্নকে এবং পৌঁছে যাও নিজের লক্ষ্যে। 


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *