চাণক্যের কিছু মূল্যবান তথ্য

আজ আমি একজন বিখ্যাত পন্ডিত অর্থশাস্ত্রের রচয়িতা চাণক্য বা কৌটিল্যের কিছু বাণী আপনাদের জানাবো । 

চাণক্য বলেছেন :- 

পৃথিবীতে কলঙ্ক বিহীন বাড়ি নেই, রোগ ও দুঃখ বিহীন মানুষ নেই, অতএব সুখ কখনো চিরস্থায়ী নয়। 

বংশ পরিচয় তৈরি হয় মানুষের আচরণ দ্বারা, দেশের খ্যাতি বৃদ্ধি পায় মানুষের ব্যবহার দ্বারা আচরণ দ্বারা, প্রেম বৃদ্ধি পায় মান সম্মান দিলে, এবং শরীর বৃদ্ধি পায় খাদ্যগ্রহণের দ্বারা। 

একজন দুর্জন ব্যক্তি ও একটি বিষধর সাপের মধ্যে পার্থক্য হল সাপটি বিপদ বুঝতে পারলে ছোবল মারে, কিন্তু দুর্জন ব্যক্তিটি পদে পদে ক্ষতি করে। রাজা তার চারপাশে সবসময় সৎ ব্যক্তিদের রাখেন। কারণ সদ ব্যক্তিরা যতই বিপদ হোক না কেন কখনো অপরকে ছেড়ে যায়না।

যখন প্রলয় উপস্থিত হয় তখন সমুদ্র তার কুল কে ভেঙে ফেলে। কিন্তু সৎ মানুষ তার দেওয়া কথা বিপদ কালেও ফেলে না। কুলীন বংশ জাত, রুপ যৌবন সম্পূর্ণ মূর্খ ব্যক্তি, পলাশ ও শিমুল ফুলের মত সুন্দর দেখতে হলেও কোন কাজে লাগে না।

কোকিলের সৌন্দর্য পুষ্পটিত হয় তার কণ্ঠে, একজন স্ত্রীর সৌন্দর্য প্রস্ফুটিত হয় তার সংসারের প্রতি তার পরিবারের প্রতি আত্মসমর্পণের মাধ্যমে। একজন পরিচিত ব্যক্তির সৌন্দর্য প্রকাশ পায় তার জ্ঞানের মাধ্যমে। একজন সাধকের সৌন্দর্য প্রকাশ পায় ক্ষমাশীলতার মাধ্যমে।

পরিবারের রক্ষার্থে একজন সদস্যকে বলিদান দেওয়া উচিত, গ্রাম রক্ষার্থে একজন পরিবারের বলিদান দেওয়া উচিত, দেশ রক্ষার্থে একটি গ্রামের বলিদান দেওয়া উচিত, কিন্তু আত্মরক্ষার্থে দেশের বলিদান দেওয়া দরকার।

পরিশ্রমী ব্যক্তি কখনো গরিব হয় না, প্রকৃত ধার্মিক ব্যক্তি কখনো পাপী হয় না, নির্বাক ব্যক্তি কখনো ঝগড়া করে না, সজাগ ব্যক্তি কখনো ভয় উপস্থিত পায় না। 

অতি অহংকার এর কারণে রাবণ বধ হয়েছিল, অতি সৌন্দর্যের কারণে সীতা হরণ হয়েছিল, অতি দানের কারনে বালি নাশ হয়েছিল, তাই অতি শব্দ থেকে এবং অহংকার শব্দটি থেকে যত পারবেন দূরে থাকবেন। 

শক্তিশালী মানুষের কাছে কোনো কাজই কঠিন নয়, ব্যবসায়ীদের কাছে কোন জায়গায় দূর নয়, বিদ্বান ব্যক্তির কাছে কোন দেশই বিদেশ নয়, যারা মিষ্টি ভাবে কথা বলে তাদের কাছে কোন ব্যক্তি শত্রু হয় না। 

একটি সুগন্ধযুক্ত ফুলের সুবাসে সম্পূর্ণ বৃক্ষ মাতোয়ারা হয়, তেমনি একজন চরিত্রবান সন্তানের জন্য পুরো পরিবার আনন্দিত হয় খুশি হয়। এবং ওই একটি সন্তান পুরো পরিবারের মুখ তার বাবা মায়ের মুখ উজ্জ্বল করে। 

একটি বড় জঙ্গলে দাবানলের জন্য একটি শুকনো বৃক্ষ যথেষ্ট, তেমনই একটা পরিবারের মান-সম্মান, ঐতিহ্য নষ্ট করার জন্য একটা কু-সন্তানই যথেষ্ট। 

একজন সু-সন্তানের কারণে পুরো পরিবারে সুখশান্তি নেমে আসে। যেমনি চন্দ্রের আবির্ভাবে রাত্তিরের সব কালিমা ধুয়ে মুছে যায়। 

অন্ধকার দূর করতে গেলে আকাশে হাজার তারার দরকার হয় না এবং সেই হাজারটা তারা অন্ধকার দূর করতে পারেও না কিন্তু যদি একটি চাঁদ আকাশে থাকে তাহলে রাতের সব অন্ধকার মুছে যায়। তেমনি দুঃখ-দুর্দশা প্রদানকারী বহু পুত্রের অপেক্ষা একটি গুণবান পুত্র যথেষ্ট। 

পাঁচ বছর পর্যন্ত সন্তানকে ভালবাসতে হয়, দশ বছর পর্যন্ত সন্তানকে শাসন করতে হয়, কিন্তু সন্তান যখন বড় হতে থাকে সন্তান যখন ষোল বছরের হয়ে যায় তখন তার সাথে বন্ধুর মত মিশতে হয় বন্ধুর মতো আচরণ করতে হয়। 

যেই ব্যক্তি :- 

১. ভয়াবহ দুর্যোগ

২. বৈদেশিক আক্রমণ

৩. ভয়াবহ দুর্ভিক্ষ

৪. অসৎ সঙ্গ

এই চারটি পরিস্থিতি থেকে যে দূরে থাকে সে সর্বদা সুরক্ষিত থাকে। 

যেই ব্যক্তি :- 

১. ধর্ম 

২. অর্থ 

৩. কাম 

৪. মোক্ষ

এই চারটি জিনিস অর্জন করতে পারে না তাকে বারবার জন্ম নেওয়ার পরেও মরতে হয়। 

যেখানে মূর্খ ব্যক্তি থাকে না, আর যেখানে সবকিছু সঞ্চয় করা হয়, যেখানে স্বামী স্ত্রীর মধ্যে ভালোবাসা থাকে স্বামী-স্ত্রীর মধ্যে মিল থাকে সেখানে ধনলক্ষ্মী স্বয়ং থাকে। 

আশা করি যেই বানী গলি আপনাকে বললাম সেগুলি আপনি যদি মনদিয়ে পালন করেন এবং সেগুলো যদি আরো সবাইকে বলেন তাহলে তাদের জীবন এবং আপনার জীবন সুন্দর হবে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *