খুব সাবধান

একজন পন্ডিত ধনবান ব্যক্তি ঘোর বিপদ আসতে পারে যদি কোন মূর্খ ব্যক্তি কে সে উপদেশ দান করে এবং যদি সে কোন দুষ্টু পত্নীকে লালন-পালন করে, অথবা সে যদি কোন দুষ্টু ব্যক্তির সাথে সম্পর্ক পাতায়। 

চাণক্য বলেছেন দুষ্টু স্ত্রী, মিথ্যুক বন্ধু এবং বদমাশ চাকর এদের সাথে থাকা এবং একটি বিষধর সাপের সঙ্গে থাকা একই ব্যাপার। 

তাই অবিলম্বে দুষ্ট স্ত্রীর মিথ্যুক বন্ধু এবং বদমাশ চাকরকে সঙ্গে সঙ্গে ত্যাগ করা উচিত। 

জীবনে চলার পথে প্রতিটি পদক্ষেপে মহান কূটনীতিবিদ অর্থশাস্ত্রের রচয়িতা চাণক্য বা কৌটিল্যের মহান কিছু বাণী আজ আমি আপনাদেরকে বলবো। 

কূটনীতিবিদ চাণক্য নীতিশাস্ত্র গুলিকে আমাদের সামনে তুলে ধরেছিলেন আমাদের জীবনে চলার পথে সাহায্য করার জন্য এবং আমাদের নিজেদেরকে জীবনের পথে উজ্জ্বল করে তোলার জন্য।

তিনি বলেছিলেন আমি এমন একটি পুস্তক প্রদান করি আছি যা মানুষকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

সেই সমস্ত দেশে বসবাস করা উচিত নয় যেখানে আপনার কোন কদর নেই, আপনাকে কেউ সম্মান করে না। এবং যেখানে আপনার অর্থ উপার্জনের কোনো রাস্তা নেই যেখানে আপনার কোন বন্ধুনেই, যেখানে আপনি কোন জ্ঞান উপার্জন করতে পারবেন না। সেই সমস্ত জায়গা থেকে আপনি দূরে থাকুন। 

অর্থাৎ আপনাকে উনি সেই সব জায়গায় যেতে বলেছে যেখানে আপনাকে সবাই সম্মান করবে, আপনার উপার্জনের রাস্তা রয়েছে, আপনার বন্ধু রয়েছে এবং আপনার জ্ঞানের সবাই কদর করবে এবং যেখানে আপনি হাসিখুশি থাকতে পারবেন। 

চাণক্য বলেছেন একজন বুদ্ধিমান ব্যক্তির সেই সব জায়গায় যাওয়া উচিত নয় যেখানে রোজগারের কোন জায়গা নেই। যেখানে লোকজন কোন কিছুকে ভয় পায় না যেখানে লোকজন পুলিশ, কোট-কাচারি কে ভয় পায় না, যেখানে শাসন নেই, যেখানে লোকের কোন কিছুতে লজ্জা নেই। যেখানে মানুষ একদম বুদ্ধিমান নয়। যেসব জায়গায় মানুষ একদম দান ধ্যান করে না সেই সব জায়গায় বসবাস করতে চাণক্য বারণ করেছে। 

তিনি বলেছেন যদি কোন বিষয়ের মধ্যে অমৃত থাকে তাহলে সেই বিষয়টি গ্রহণ করে নেওয়া উচিত। যদি শত্রুর মধ্যে কোন ভাল গুণ থাকে তাকেও গ্রহণ করে নেওয়া উচিত। যদি সোনা নর্দমাতে পরে থাকে তাকেও তুলে নেওয়া দরকার। তিনি সব সময় বলেছে খারাপের মধ্যেও যদি কোনো ভালো গুণ থাকে তাহলে সেটাকে অবশ্যই গ্রহণ করে নেওয়া দরকার। 

যে মুখে মিষ্টি কথা বলে আপনার সামনে যে ভালো সাজে এবং আপনার পেছনে যে মিথ্যা কথা বলে আপনার নামে কুমন্তব্য করে তার থেকে সবসময় দূরে থাকা দরকার। এই সমস্ত মানুষ বিষয়ের উপরে দুধ রাখা পাত্রের মত হয়। যা পান করলে মৃত্যু অনিবার্য। 

দুষ্টু বন্ধু বা ভাল বন্ধু কাউকে কখনো নিজের দুর্বলতার কথা বলবেন না কারণ যখন সময় আসবে তখন তারা আপনার সেই দুর্বলতার জায়গাতে আঘাত করবে এবং আপনি কিছু করতে পারবেন না তাই কখনো নিজের দুর্বলতার কথা কাউকে বলবেন না। 

আশাকরি চাণক্যের বাণী গুলি আপনার জীবনে চলার পথে অনেক কাজে লাগবে । যদি নিজেকে সফল করতে চান যদি সাফল্যের সিঁড়িতে নিজেকে তুলে ধরতে চান তাহলে চাণক্যের বাণী গুলি অনুসরণ করে চলবেন। নিজের লক্ষ্য স্থির রেখে সামনের দিকে এগিয়ে যান আপনার জিৎ অনিবার্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *