কেন মানুষের বিপদ হয় ?

মহাত্মা বিদুরের কিছু নীতি বাক্য আজকে আমি আপনাদের সামনে তুলে ধরবো। মহাত্মা বিদুরের নীতি বাক্য গুলো শুনলে আপনার বাস্তব সম্পর্কে অনেক ধারণা তৈরি হবে। আপনি হয়তো অনেক সময় অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন যেগুলি আপনি বুঝতে পারেন না এবং এই সিদ্ধান্ত গুলি পড়ে আমাদের সামনে অনেক সমস্যা তৈরি করে তাই আজকে আমি আপনাদের এমন কিছু কথা বলবো এবং এমন কিছু ব্যাখ্যা দেবো যেগুলি আপনাকে জীবনের সমস্যার সমাধান করাতে শেখাবে।

কোন প্রকার মানুষ পৃথিবীতে ধ্বংস হয়ে যায়?যে মানুষ শত্রুর সাথে বসবাস করে এবং যে ব্রাহ্মণ কোন ভ্রমণ কার্য সম্পন্ন করে না। দুই প্রকার মানুষ পৃথিবীতে তাড়াতাড়ি ধ্বংস হয়ে যায়।

কোন ব্যক্তিকে কোন কাজের দায়িত্ব দেওয়া উচিত ? কোন ব্যক্তিকে কোন কাজের দায়িত্ব দেওয়ার আগে দুইটি গুন আছে কিনা অবশ্যই আমাদের দেখে নেওয়া দরকার। ১. কোন ব্যক্তির সাথে যারা কঠোর ব্যবহার করেনা। ২. যিনি কখনো অসৎ লোকদের শ্রদ্ধা করেনা।এই সমস্ত লোকেরা সব সময় কোন কাজের দায়িত্ব দেওয়া উচিত।

কোন মানুষ অপরকে বিশ্বাস করে? দুই ধরনের মানুষ অপরকে বিশ্বাস করে কিন্তু কোন উদ্দেশ্য ছাড়াই। ১. যদি কোন মহিলার চাহিদা পুরুষের চাহিদা সাথে মিলে যায়।২. একজন মানুষ কাউকে শ্রদ্ধা করেনা, যদি সেই শ্রদ্ধেয় ব্যক্তি অন্যের দ্বারা পূজিত হয়। এই দুই ক্ষেত্রে বিশ্বাস হয় অকৃত্রিম আর এই বিশ্বাসের মধ্যে কোনো চাহিদা থাকে না।

কখন কোন কাঁটা দিয়ে বা কোন চামচ দিয়ে নিজের অঙ্গে আঘাত করার সময় উপস্থিত হয়? তখনই নিজের দেহকে ভালো জিনিস বা কাটা চামচ দিয়ে আঘাত করতে মন চায় ১. যখন এমন কিছু চাহিদা পূরণ করতে হয় যার জন্য নিজেকে সম্পূর্ণ পরিমাণে গরিব হয়ে যেতে হয়। ২. কারো উপর রাগ উপস্থিত হচ্ছে কিন্তু তা প্রকাশ করা সম্ভব হচ্ছে না। এই দুটোর সময় নিজের চামড়াকে নিজেই ছিড়তে ইচ্ছে করে।

কে স্বর্গের ওপর স্থান অন্বেষণ করে ?এর উত্তরে বিদুর বলেন এই দুই ধরনের মানুষ স্বর্গের ওপর স্থান অধিকার করতে পারে। ১. যে ব্যক্তি শক্তিশালী হয়ে ও ক্ষমাশীল। ২. যে ব্যক্তি দরিদ্র হয়েও দাতা।

কোন ধরনের মানুষের জলে ঝাঁপ দিয়ে মৃত্যুবরণ করা দরকার? এই দুই ধরনের মানুষের জলে ঝাঁপ দিয়ে মৃত্যুবরণ করা দরকার১. যারা গরীব হলেও ব্যথা সহ্য করতে পারে না। ২. যারা ধনবান হয়েও দান করতে পারে না কাউকে।

বিদুর র্নীতির এই অধ্যায়টি এখানেই শেষ করলাম আপনারা যদি বিদুর র্নীতির এই কথাগুলো মেনে চলেন তাহলে অবশ্যই জীবনে সাফল্য পেতে পারেন এবং আপনার জীবনে চলার পথ অনেক সহজ হয়ে যাবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *