কাকে বিশ্বাস করবেন

ভারতের ম্যাকিয়াভেলি নামে পরিচিত অর্থশাস্ত্রের রচয়িতা চাণক্য বা কৌটিল্যর মহান কিছু বানিয়ে আজকে আমি আপনাদের জানাবো। চাণক্য বলেছেন মিথ্যা কথা বলা, ছলনা করা, কঠোরতা, ভুল করা, লোভ-লালসা করা, অপবিত্রতা এবং নির্মাতা মেয়েদের এই খারাপ গুণগুলি সহজাত। 

যার পুত্র আজ্ঞা কারি যার স্ত্রী অনুগত, যে নিজের ধনসম্পত্তি কে সন্তুষ্ট পৃথিবী তার কাছে স্বর্গের মত। যে পিতার আজ্ঞা পালন করে সে প্রকৃত পুত্র। যে পুত্রকে সঠিকভাবে পালন করে, সঠিক শিক্ষা জ্ঞান দান করে, সেই হলো প্রকৃত পিতা। যাকে বিশ্বাস করা যায় সেই প্রকৃত বন্ধু যার কাছ থেকে প্রকৃত সুখ পাওয়া যায় সেই প্রকৃত স্ত্রী । যে সামনে মিষ্টি কথা বলে ও পেছনে কথা বলে তোমার নামে তার থেকে সবসময় দূরে থাকা উচিত। 

যেকোন মানুষ হোক না কেন বা তোমার খুব কাছের লোক হোক না কেন বা তোমার খুব প্রিয় বন্ধু হোক না কেন কখনো কাউকে নিজের দুর্বলতার কথা বলতে নেই তাহলে সে ঠিক সুযোগ মতো তোমার কাছে এসে তোমাকে সেই দুর্বলতার জায়গাতে আঘাত করবে। 

নিজের লক্ষ্য, নিজের পরিকল্পনা, নিজের স্বপ্ন কারো কাছে প্রকাশ করতে নেই। যত তাড়াতাড়ি সম্ভব নিজের লক্ষ্য নিজের সাফল্যের দিকে এগিয়ে যাওয়া উচিত। 

তোমার যৌবন ও তোমার মূর্খতা তোমার দূর্বলতার একমাত্র কারণ, এর থেকেও দুঃখের কারণ হলো যখন অপরের সমস্যায় তুমি নিজেকে সম্পূর্ণভাবে জড়িয়ে ফেলো। 

সব পর্বতে মানিক্য থাকেনা, সমস্ত সাপের মাথায় মনি থাকে না এবং সমস্ত জঙ্গলে চন্দন গাছ থাকে না। তেমনি সব জায়গায় সম্মানীয় ব্যক্তি থাকে না। 

যে পিতা-মাতারা সন্তানকে সঠিক শিক্ষা দেয় না সঠিক লালন-পালন করে না সেই পিতামাতারা সন্তানের কাছে শত্রু হয়ে যায়। এবং সেই পুত্রটি আমাদের বিদ্বান সমাজে হাস্যকর হয়ে দাঁড়ায় ঠিক যেমন রাজহাঁসের দলে একটি বকের অবস্থা হয়। 

অতিরিক্ত ভালোবাসা অতিরিক্ত আদর আপনার সন্তানকে খারাপ তৈরি করে দেবে তাই প্রয়োজন মত শাসন করুন প্রয়োজনমতো ভালবাসুন কখনোই তাকে একদম নিরক্ষর তৈরি করবেন না আবার কখনো অতিরিক্ত আদর দিয়ে তাকে মাথায় তুলে নেবেন না। 

প্রতিদিন কিছু না কিছু শেখা উচিত, প্রতিদিন কিছু না কিছু দান করা উচিত, কিছু অধ্যায়ের নেয়া উচিত, ও কিছু পবিত্র কাজ করা উচিত। 

নিজের প্রিয় মানুষের মৃত্যু, নিজের আপন জনদের কাছে অপমানিত হওয়া , অবশিষ্ঠ রাগ, দুষ্ট রাজার আতিথেয়তা, দরিদ্রতা, দরিদ্র লোকের সভা – এই ছয়টি বিষয় শরীরের বিনা আগুনে জ্বলতে পারে। নদীর ধারে থাকা গাছ দুটি ব্যক্তির বাড়িতে নিত্য বসবাসকারী নারী মন্ত্রী বিহীন রাজা শীঘ্রই নষ্ট হয়ে যায়। 

বিদ্যার মধ্যে থাকে ব্রাহ্মণের ক্ষমতা, সেনার মধ্যে থাকে রাজার ক্ষমতা, ধনদৌলতের মধ্যে থাকে বৈশ্যের ক্ষমতা, কর্তব্য পরায়ন এর মধ্যে থাকে শুভ্রের ক্ষমতা। 

বেশ্যার উচিত নিঃধন ব্যক্তিকে পরিত্যাগ করা,প্রজাদের উচিত ক্ষমতা বিহীন রাজাকে পরিত্যাগ করা,পাখিদের উচিত ফল বিহীন বৃক্ষকে পরিত্যাগ করা, অতিথিদের উচিত ভোজন করার পর ভোজনকারীর গৃহত্যাগ করা উচিত। 

দক্ষিণা পাওয়ার পর ব্রাহ্মণ যজমানকে ছেড়ে যায়। শিক্ষা গ্রহণের পর শিক্ষার্থী শিক্ষাগুরুকে ছেড়ে যায়, পশু জ্বলন্ত বনকে ছেড়ে চলে যায়, যারা খারাপ জায়গায় বসবাস করে, যারা মানুষকে কু বুদ্ধি দেয় তাদের সাথে বন্ধুত্ব করলে তুমি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। তুমি বন্ধুত্ব বা প্রেম যাই করো না কেন এমন কারো সাথে তুমি নিজের সম্পর্ক স্থাপন কর যে তোমারি মতো আর একজন মানুষ যার স্বভাব যার পড়াশোনা সবকিছুই তোমার সাথে মিলে যায়, তাহলে দেখবে তুমি সুখে থাকবে এবং জীবনে কিছু করতে গেলে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো নিজেকে সুখে রাখা নিজেকে ভালো রাখা।


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *